বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১০:১০ অপরাহ্ন

চিনি শিল্প রক্ষাও লাভজনক করতে নর্থবেঙ্গল চিনিকলে শিল্প উপ-সচিবের মতবিনিময়

admin
  • আপডেট টাইম : শনিবার ২৮ আগস্ট, ২০২১
  • ১৩৫ বার পঠিত

নাটোর, ২৮ আগস্ট-
চিনি শিল্পকে রক্ষা ও এ-খাতকে লাভজনক করতে নানামুখী উদ্যোগ নিয়েছে শিল্প মন্ত্রনালয়। এর অংশ হিসাবে নাটোরের নর্থবেঙ্গল চিনি কলে চিনি কলের শ্রমিক কর্মচারীদের সাথে মিলের লোকসান লোকসান রোধ ও লাভজনক করতে করণীয় নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
দুপুরে মিলের ট্রেনিং সেন্টারে শ্রমিকদের মতামত গ্রহণ করেন শিল্প মন্ত্রনালয়ের উপ-সচিব নিলুফার জেসমিন খান। মিলের ব্যবস্থাপনা পরিচালক হুমায়ন কবিরের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মিলের সিবিএ সভাপতি গোলাম কাওসার ও সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন পিন্টু, মিলের মহাব্যবস্থাপক (অর্থ) হিরন্ময়, মহা-ব্যবস্থাপক (কারখানা) আনোয়ারুল ইসলাম, সাবেক সভাপতি (ভারপ্রাপ্ত) আব্দুল হাই, শ্রমিকদের পক্ষে আওলাদ হোসেনসহ মিলের কর্মকর্তা ও কর্মচারীরা।
এ সময় উন্মুক্ত আলোচনায় শ্রমিকরা দাবী করেন মিলকে লাভজনক করতে আগাম মিল খোলা, শ্রমিক অসন্তোষ যাতে না হয় সেজন্য শ্রমিকদের ন্যায্যদাবী মেনে নেয়াসহ চিনির ন্যায্যদাম নির্ধারণের।
অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, চিনি শিল্পকে লাভজনক করতে সব ধরনের উদ্যোগ নিতে সরকার আগ্রহী শুধু শ্রমিক ও আখ চাষীদের আন্তরিকতার প্রয়োজন। আজ দেশে বড় বড় মেগা প্রজেক্ট নেয়া হচ্ছে দেশের উন্নয়ন ও জনগনের উন্নয়নের জন্য তাই চিনি শিল্পের উন্নয়ন ও দেশের এই ভারী শিল্পকে নিয়েও নানা পরিকল্পনা নিয়ে কাজ করছে সরকার। বর্তমান শিল্প সচিব চিনি কল রক্ষার ব্যাপারে আন্তরিক বলেই এসব উদ্যোগ নেয়া হয়েছে। সরকার চায়না কোন মিল বন্ধ হয়ে যাক। তকে লোকসান দিয়ে নয় মিলগুলোকে যেমনি বাচিয়ে রাখতে হবে তেমনি লাভজনক করার চেষ্টাও অব্যাহত রাখতে হবে শ্রমিক ও প্রশাসনে আছেন সবাইকেই।
এদিকে শ্রমিক নেতারা বলেন, সমন্বয়ের নামে বন্ধ মিলের শ্রমিক ও কর্মচারীদের নতুন করে নর্থ বেঙ্গল সুগার মিলে অঙ্গিভুক্ত করা যাবে না। সঠিক সময়ের মধ্যে এই মিলের শ্রমিক ও কর্মচারীদের বেতন ও ভাতা পরিশোধ করতে হবে। এছাড়া যে সকল শ্রমিক ও কর্মচারীরা দৈনিক হাজিরায় কাজে নিয়োজিত রয়েছে তাদেরকে স্থানীয় করতে হবে বলে দাবি জানান শ্রমিক ও কর্মচারী ইউনিয়নের নেতারা।
এ সব সমস্যা ও দাবী গুলো মন্ত্রণালয়ে পেশ করবেন বলে প্রতিশ্রুতি দেন তিনি।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..