শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০১:৪৭ অপরাহ্ন

মানবতাবিরোধী অপরাধ: বরগুনার ছয়জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

admin@ns
  • আপডেট টাইম : মঙ্গলবার ১৪ জানুয়ারী, ২০২০
  • ৩১৭ বার পঠিত

ক্তিযুদ্ধ চলাকালে হত্যা, ধর্ষণ, নির্যাতন ও অগ্নিসংযোগের মতো মানবতাবিরোধী অপরাধে জড়িত থাকার অভিযোগে করা মামলায় বরগুনার পাথরঘাটার ছয় আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

প্রসিকিউশনের আবেদনের প্রেক্ষিতে মঙ্গলবার এ পরোয়ানার আদেশ দেন বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বে গঠিত ট্রাইব্যুনাল। তবে, আসামিদের গ্রেপ্তারের স্বার্থে তাদের নাম, পরিচয় প্রকাশ করতে চাননি রাষ্ট্রপক্ষের আইনজীবীরা।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন প্রসিকিউটর রেজিয়া সুলতানা চমন। তিনি দেশ রূপান্তরকে জানান. পাথরঘাটার এই ছয় আসামির বিরুদ্ধে চারটি অভিযোগ আনা হয়েছে। তাদের বিরুদ্ধে ২০১৭ সালের ৭ ডিসেম্বর তদন্ত শুরু হয়। তদন্ত এখনো চলছে। আসামিরা যাতে পালিয়ে যেতে না পারে সে জন্য তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার আবেদন করা হলে এ আদেশ আসে। তবে, তাদের গ্রেপ্তারের স্বার্থে তাদের নাম পরিচয় প্রকাশ করা হবে না। এ বিষয়ে অগ্রগতি প্রতিবেদন দাখিলের জন্য আগামী ২৭ ফেব্রুয়ারি দিন ধার্য করেছে ট্রাইব্যুনাল।

আসামিরা একাত্তরে মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি বাহিনীর সঙ্গে মিলে পাথরঘাটার বিভিন্ন এলাকায় মানবতাবিরোধী অপরাধ সংগঠন করে বলে জানান রাষ্ট্রপক্ষের এই আইনজীবী।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..